এজেন্ট ব্যাংকিং ব্যবসায় লাভ করার উপায় পর্ব-৩

এজেন্ট ব্যাংকিং নেয়ার ক্ষেত্রে করণীয়ঃ

এজেন্ট ব্যাংকিং নেয়ার পূর্বে আপনার পছন্দের ব্যাংকের অন্তত তিনটি আউটলেট ভিজিট করুন। সার্বিক আয় ব্যায় এবং ঝুঁকির বিষয়ে আলোকপাত করুন। এজেন্ট আউটলেট নেয়ার ক্ষেত্রে আপনার বিনিয়োগ ব্যাংক টু ব্যাংক নির্ভর করে। তবে বাস্তবতা হচ্ছে এই ব্যাবসায় টাকা যত সুবিধা তত। আবার ঝুঁকিও ততটাই।

প্লেসঃ

এজেন্ট আউটলেট নেয়ার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। ব্যাংক নেই আগে থেকে এমন জায়গায় ব্যাংকিং গড়ে তোলাটা বিশাল চ্যালেঞ্জ। তাই যেখানে আগে থেকেই ব্যাংক আছে সেই স্থানকে প্রায়োরিটি দিন তাতে চ্যালেঞ্জ মনে হলেও আসলে তুলনামূলক চ্যালেঞ্জটা কমই হয়। কারণ অল্পদূরত্বে কাস্টমার মুভঅন করে সহজেই। আর সুবিধা অসুবিধার বিষয় গুলো সহজেই আন্দাজ করে।

এজেন্ট নেয়ার ক্ষেত্রে কমিশন কতটা গুরুত্বপূর্ণঃ

হ্যাঁ, এজেন্ট নেয়ার ক্ষেত্রে কমিশন খুবই গুরুত্বপূর্ণ। তবে যে কাজের বিনিময়ে তা আপনি পাবেন তা কতটা সহজতর এটাও বিবেচ্য বিষয়।

শরিয়াহ নাকি কনভেনশনাল?

সংখ্যাগরিষ্ঠ মানুষই ধর্মীয় দৃষ্টিকোণ হতে শরিয়াহ কে প্রায়োরিটি দেয়। তাই অবশ্যই প্রতিযোগিতার বাজারে এটা গুরুত্বপূর্ণ। তবে এক্ষেত্রে ব্যাংকের ব্রান্ডিং এবং নেটওয়ার্কিং সম্পর্কে ধারণা নিন। হ্যাঁ আধুনিক ব্যাংকিং খুবই প্রয়োজনীয় বর্তমান সময়ে। এক্ষেত্রে কোন ব্যাংক কি কি সুবিধা দিচ্ছে এবং কোথায় লেনদেন সহজ ও খরচ কম তা দেখার বিষয়।EFT,RTGS সুবিধার পাশাপাশি এ্যাপ ভিত্তিক সুবিধার বিষয়টি গুরুত্বপূর্ণ। কন্ট্রোলিং ব্রাঞ্চ এর দূরত্ব ক্যাশ ক্যারির ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া গ্রাহকের বিভিন্ন প্রয়োজনে এবং এজেন্টের প্রয়োজনে দূরত্ব ঝুঁকি এবং খরচের বিষয়টিকে মূল্যায়ন করে। তবে ৮-১০ কিঃমিঃ স্টান্ডার্ড দূরত্ব। পাচঁ কিঃমিঃ এর কম হলে এজেন্ট একটু বেশিই চ্যালেঞ্জে থাকতে পারে। সেবার বহুমুখীকরণ। যে ব্যাংক যত বহুমুখী সেবা দিতে সক্ষম সেই ব্যাংক তত বেশি কমিশন দিতেও সক্ষম। তাই সেবার বহুমুখী সুবিধা খুবই গুরুত্বপূর্ণ। ব্যাংক কর্তৃক ফলোআপ এবং অফিসার নিয়োগ। এই বিষয়টি গুরুত্বপূর্ণ হলেও অধিকাংশ ব্যাংকই ধরি মাছ না ছুঁই পানি নীতিতে আবদ্ধ! আবার কামকাজ ছাড়া অফিসার দিলে তাও হবে এজেন্টের জন্য বিড়ম্বনার।

সতর্কতাঃ

ব্যাংকের অনেক অসাধু কর্মকর্তা তাদের ব্যাক্তিগত অভিপ্রায় এবং পদউন্নতির প্রত্যাশায় গণহারে এজেন্ট নিয়োগে আগ্রহী।আপনাকে আগে খালে নামাবে তারপর তাতে কুমির যুক্ত পুকুরের সাথে সংযোগ স্থাপন করবে! তাই কষ্টের টাকা বিনিয়োগ পরবর্তী ভবিষ্যৎ আন্দাজ করুন নিজের বুদ্ধিতে। নূন্যতম বাণিজ্যিক এরিয়া হিসাবে (স্টান্ডার্ড এরিয়া চার দিক হতে পাচঁ কিঃমিঃ) এরিয়ার মধ্যে একই ব্যাংকের অন্য এজেন্ট থাকলে এজেন্ট নিবেন না। এতে উভয় এজেন্টই ব্যাবসায়ীক ঝুঁকির মুখে পড়বেন বা অস্বাভাবিক প্রতিযোগিতার সম্মুখীন হবেন এবং এতে এজেন্টের ক্ষতি ছাড়া ব্যাংকের দৃশ্যমান কোন ক্ষতি নেই। তবে ব্যাংকের সুনাম নষ্ট হবে।

সর্বোপরি এজেন্ট ব্যাংকিং এর সুনাম নষ্ট হবে। লোকসান স্বাভাবিক বিষয় এবং তা সময়সাপেক্ষ হলেও পারিপার্শ্বিক এই বিষয় গুলোর উপর দৃষ্টি না দিলে আপনার লোকসানের অংক বড়ই হবে এবং আপনার সেবা সংকুচিত হবে। আপনি হতাশায় নিমর্জ্জিত হবেন এবং আপনার ব্যার্থতার দায় আপনাকেই নিতে হবে।

Share and Enjoy !

Shares