এজেন্ট ব্যাংকিং ব্যবসায় লাভ করার উপায় পর্ব-১

মোঃ ইব্রাহীম সবুজ।

…..এজেন্ট নেওয়ার সময় সবার যে ব্যাপারটি খেয়াল রাখা খুবই জরুরী তা হল। এই বিজনেস কি আসলে আপনার জন্য কিনা! আপনি যদি ভেবে থাকেন এই বিজনেস শুরু করলে আপনি রাতারাতি অনেক টাকা পয়সার মালিক হয়ে যাবেন তাহলে আপনি ভূল করছেন। এই বিজনেস অনেকটা স্লো। আপনি প্রফিট করবেন কিন্তু একটু সময় লাগবে। কিন্তু এই বিজনেসের একটা জায়গা অনেক পজিটিভ তা হল আপনি একবার লাভের মুখ দেখলে আপনাকে আর লস গুনতে হবে না। আর লাভ ধীরে ধীরে বাড়বে কমবে না কখনও। এখন আসি কেমন মানুষ এজেন্ট আউটলেট নিলে ভাল করতে পারে।
১. প্রথমেই যেই গুনটা তার থাকতে হবে সেইটা হল “সততা” “গ্রহনযোগ্যতা” “পরিচিতি” “পাবলিক এর কাছে আপনার ইমেজ”। এই গুন না থাকলে আপনার এজেন্ট পয়েন্ট নিয়ে কোন লাভ নাই। কেননা মানুষ ব্যাংকের সাইনবোর্ড দেখে আপনার কাছে আসবে। কিন্তু ভিতরে এসে যদি আপনার উপর আস্থা না পায় তাহলে মানুষ আপনার কাছে টাকা রাখবে না। মানুষের দুনিয়াতে সবচেয়ে প্রিয় বস্তু হলে টাকা। হয়ত এক নম্বর না কিন্তু অনেক প্রিয়। আর আমি আপনি সবাই যার যার প্রিয় বস্তু একটা সেফ জায়গায় রাখব এইটাই স্বাভাবিক। তাই যে মানুষটা আপনার কাছে টাকা রাখতে আসবে সে যদি টাকা রেখে গিয়ে বাড়িতে ঘুমাইতে না পারে তাহলে সে কখনই আপনার এজেন্ট পয়েন্টে এসে টাকা রাখবে না। তাই সততা, গ্রহনযোগ্যতা সবার আগে।
২. এই বিসনেসে দুই নম্বর এ যেটা লাগবে সেইটা হল ক্যাশ টাকা। কারন বিজনেসটাই নগদ টাকার বিজনেস। আপনি কাষ্টমার কে সেবা দিবেন। আর ব্যাংকিং সেবা দিতে গেলেই আপনার টাকা লাগবে। তাও আবার অলস টাকা। আপনি যদি ভাবেন যে আপনার অন্য বিজনেস থেকে টাকা নিয়ে এসে গ্রাহক কে সেবা দিবেন, আবার পরে গিয়ে আগের জায়গায় টাকা ইনভেস্ট করবেন তাহলে ভূল করবেন। এজেন্ট পয়েন্ট এর জন্য আপনার ভোল্টে সবসময় টাকা রাখতে হবে এই টাকা অন্য জায়গাতে খাটানোর কোন সুযোগ নাই। আমি একটি উদাহরণ দিতে চাই এই জন্য। ধরেন আপনার কোন গ্রাহক তার একাউন্টে ৭ লাখ টাকা জমা দিতে আসছে। কিন্তু আপনার মাদার একাউন্টে টাকা আছে ৬ লাখ। আপনি তখন গ্রাহকে কি বলবেন? আপনি কি গ্রাহক কে বলতে পারবেন আপনার মাদার ব্যালেন্স এ টাকা নাই! আপনি হয়ত তাকে বলবেন ভাই এখন জমা করতে পারছি না! গ্রাহক ভাববে কি ব্যাংক রে ভাই। টাকা জমা দিব তাও দেখি নিতে পারে না। সেই গ্রাহক পরে আর আসবে না উল্টা আরো চা এর দোকানে গিয়ে গল্প করবে। ” অমুক ” কি ব্যাংক নিয়ে আসছে আজ টাকা জমা দিতে গেছিলাম টাকা জমাও নিতে পারে না। আর যে জমাই নিতে পারে না সে আবার তুলতে গেলে দেবে কিভাবে!!! অতএব, যার কাছে অলস ক্যাশ টাকা নাই তার জন্য এই ব্যাবসা না। আপনি শিওর থাকেন আপনি এই বিজনেস এ নামলে ধরা খাবেন। যে কয়টাকা সেভিংস করছিলেন তাও এক সময় অফিস ভাড়া, স্টাফদের বেতন দিতেই ফুরায়ে যাবে। লাভের মুখ দেখতে পারবেন না। একটা ব্যাপার খুব ভালভাবে মাথায় নিয়ে নেন। গ্রাহক সেবা দিয়েই আপনি কমিশন পাবেন। ব্যাংক যদি ১ টাকা লাভ করে সেখান থেকেই আপনাকে ৫০ পয়সা কমিশন দেবে। আর ব্যাংক লাভ করবে তখনই যখন আপনি সেবা দিবেন গ্রাহকে। সেবা নাই মানে কমিশন নাই। এমন কখনই হয় না যে ব্যাংক লোকসান করে কিছু করবে।

৩. অনেক এজেন্ট লাইসেন্স পাওয়ার পরও ভাল করতে পারে না শুধুমাত্র এই সমস্যার কারনে। সে হয়ত মানুষ হিসাবে গ্রহনযোগ্য, আবার ক্যাশেরও কোন প্রবলেম নাই তারপরও সে ভাল করতে পারে না। এর কারন সে অফিস ডেকরেশন করতে গিয়ে কিপ্টামো করে। ভাই আপনি আপনার আউটলেট এর মারকেটিং করার সময় সবাইকে বলছেন আমার ব্যাংকে আসেন আপনারা কিন্তু তারা আপনার অফিসে গিয়ে যদি দেখে যে আপনার অফিস দেখতে মুদি দোকানের মত তাহলে সে আপনার অফিসে কেন যাবে। সে আগেও অনেক ব্যাংক দেখছে কোন ব্যাংকিং দেখতে এমন না! তখন সে আস্থা পাবে না। সে ভাববে এই ব্যাংক রাতের আধারে গায়েব হয়ে যাইতে পারে। এই জায়গা টাকা রাখলে তার ঘুম নষ্ট হবে। তাই সে আপনার আউটলেটে টাকা রাখতে চাইবে না। হয়ত সে আপনার অনেক কাছের আপনার অনুরোধ রাখার জন্য সে হয়ত একটা একাউন্ট করবে। কিন্তু সে আপনার ওখানে খুব বেশী লেনদেন করবে না।

আরো কিছু ব্যাপার আছে, যেমন ব্যাবহার, আপনি মানুষের সাথে হাসিমুখে কথা বলতে না পারলেও আপনার বিজনেসে ইফেক্ট করবে। তবে এই তিনটা পয়েন্ট ঠিক থাকলে আর যেখানে আপনি আউটলেট টা করতে চাচ্ছেন সেখানে যদি কোন ব্যাংক না থাকে, আবার থাকলেও দুই একটা এমন জায়গাতে আপনি ভাল করতে পারবেন। এই বিজনেস সন্মানজনক বিজনেস। প্রফিটও অনেক ভাল। এমন অনেক এজেন্ট আছে যারা মান্থলি ১০০০০০-১৫০০০০ টাকা কমিশন পায়।

আজকে এই পর্যন্তই পরবর্তীতে আবার দ্বিতীয় পার্ট নিয়ে আলোচনা করব।
(ইনশাআল্লাহ)

Share and Enjoy !

Shares